"আইপি(IP) এড্রেস " পর্ব ২

প্রথমেই জানিয়ে রাখি যে ই বাঙালীর এই টিউটোরিয়াল গুলি নিজেদের মধ্যে সাইবার Security বাড়ানোর জন্য , কারোর ক্ষতি করার জন্য নই। আপনার বা কোন ব্যাক্তির ক্ষতি হলে তার জন্য ই বাঙালী কখনোই দায়ি থাকবে না। এই লেখা গুলি উইকিপেডিয়া, গুগল, অনেক ব্লগ থেকে আমদানি করা।

আইপি এড্রেস(IP Address) এর মানে হচ্ছে Internet Protocol Address.

Internet থেকে আপনি যে তথ্য নিচ্ছেন তার উপর ভিত্তি করে আইপি এড্রেস হচ্ছে একটি অদ্বিতীয় এড্রেস। অর্থাৎ আপনি যে আইপি এড্রেসটির মালিক তা আর কারও কাছে নেই। আপনার ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান এই আইপি এড্রেস এর মাধ্যমেই বুঝতে পারে তিনি আপনার কাছে যে তথ্য পাঠাচ্ছেন এবং আপনি তা যথাযথভাবে পাচ্ছেন।

আপনার নিজের আইপি এড্রেস দেখা :

প্রথমে Start->Run->খালি ঘরে লিখুন cmd

এবার কী-বোর্ড থেকে এন্টার চাপুন।

একটি কমান্ড এরিয়া দেখতে পাবেন। সেখানে লিখুন netstat

এন্টার চাপুন। একটি লিস্ট আপনার সামনে আসবে। লোকাল এড্রেসের দিকে খেয়াল করুন। যেটি প্রথমে আসবে সেটিই আপনার আইপি এড্রেস।

দ্বিতীয় নিয়ম : আপনার ব্রাউজারের এড্রেস বারে লিখুন www.whatismyip.com

একটি ওয়েবসাইট খুলবে।সেখানেই আপনি আপনার আইপি দেখতে পাবেন।

ftp—->21

smtp—>25

dns—->53

http—>80

https—->81

pop3—->110

telnet—>23

নাম্বারগুলো হচ্ছে পোর্ট নাম্বার।


কোন ওয়েবসাইটের আইপি বের করার নিয়মঃ

যদি আপনি কোন ওয়েবসাইট বা কোন ব্যক্তির একাউন্ট বা তার পিসি হ্যাক করবেন তাহলে সবর্প্রথম যে কাজটি করতে হবে তা হচ্ছে তার আইপি এড্রেস সংগ্রহ করা।

প্রথমে Start->Run->খালি ঘরে লিখুন cmd

এবার কী-বোর্ড থেকে এন্টার চাপুন।

একটি কমান্ড এরিয়া দেখতে পাবেন। সেখানে লিখুন tracert websitename

এন্টার চাপুন। এখন কিছু তথ্য automatic আপনার সামনে আসবে।

আপনি সেখানে নীল রংয়ের কিছু লেখা দেখতে পাবেন। আপনি সেখানেই আপনার দরকারি আইপি এড্রেস টি দেখতে পাবেন। নীল লেখাগুলোর প্রথম লাইনেই আপনি আইপি টি দেখতে পাবেন। দ্বিতীয় লাইন সহ এভাবে সবোর্চ্চ ৩০টি হুপ দেখতে পাবেন।

হুপঃ

যখন আপনি কোন ওয়েবসাইটে প্রবেশের চেষ্ঠা করেন তখন আপনি automically কিছু তথ্য সেই ওয়েবসাইটের কাছে পাঠান এবং ওয়েবসাইটটিও আপনার কাছে কিছু তথ্য প্রেরন করে (যার জন্য আপনি ওয়েবসাইটটিকে দেখতে পান). মনে করুন আপনি কমান্ড এরিয়ায় লিখলেন tracert yahoo.com

তখন আপনার এই তথ্যের প্যাকেজটি গুগলের সার্ভারে (যেখানে তথ্য জমা থাকে) যাবে।গুগলও আপনাকে এর প্রতিউত্তর পাঠাবে। যেহেতু গুগল একটি বড় সাইট সেহেতু এর অনেকগুলো সার্ভার রয়েছে। সুতরাং প্রতিউত্তরগুলো সেসকল সার্ভার থেকেই আসে। এবার আপনি আপনার কমান্ড এরিয়ায় লক্ষ করুন সেখানে সবোর্চ্চ ৩০টির মত আইপি হুপ রয়েছে। এতগুলো আসার মানে হচ্ছে, গুগল তার যতগুলো সার্ভার থেকে আপনার কাছে তথ্য প্রেরন করছে সেই সার্ভারগুলোর আইপি হুপই আপনি দেখতে পাচ্ছেন।

কমান্ড এরিয়ায় আপনি * ধরনের কিছু চিন্হ দেখতে পাবেন। এর মানে হচ্ছে এই যে সে স্থানগুলোতে ফায়ারওয়াল স্থাপন করা রয়েছে যাতে করে যে কেউ সহজে আক্রমন করতে না পারে।

www.samspade.com

www.dnsstuff.com

www.whois.net

www.who.is

ঐ সকল ওয়েবসাইটে শুধুমাত্র ওয়েবসাইটটির নাম দিয়েই আপনি এর আইপি, স্থান, মালিকের নাম, কবে কেনা হয়েছে, মেয়াদ কত দিনের, দৈনিক ভিজিটর সংখ্যা, নেম সার্ভার ইত্যাদি বিভিন্ন তথ্য জানতে পারবেন। তথ্য জোগাড় করা একজন হ্যাকারের প্রাথমিক কাজ। এতক্ষন আপনারা যা শিখলেন তা হচ্ছে শুধুমাত্র ওয়েবসাইট কেন্দ্রিক।